বাহরাইনের শিল্প ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ও ওমানের পর্যটনমন্ত্রীর বৈঠক

বাহরাইনের শিল্প ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ও ওমানের পর্যটনমন্ত্রীর বৈঠক

পর্যটন খাত সম্প্রসারণে একসঙ্গে কাজ করবে ওমান-বাহরাইন

আন্তর্জাতিক ডেস্ক: পর্যটন খাতের সম্প্রসারণে যৌথভাবে কাজ করবে মধ্যপ্রাচ্যের দেশ ওমান ও বাহরাইন। এক্ষেত্রে দুই দেশের প্রাকৃতিক, সাংস্কৃতিক ও ঐতিহাসিক স্থাপনাগুলোর সংরক্ষণে সহযোগিতা বাড়ানো হবে। বিনিয়োগ করা হবে অবকাঠামোগত উন্নয়নে। ওমানে গালফ কো-অপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশগুলোর পর্যটনমন্ত্রীদের সম্মেলনের এক ফাঁকে দ্বিপক্ষীয় বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানায় দেশ দুটি। খবর অ্যারাবিয়ান বিজনেস। 

বাহরাইনের শিল্প ও বাণিজ্যমন্ত্রী আদেল ফাখরো ও ওমানের পর্যটনমন্ত্রী সালিম বিন মুহাম্মদ আল মাহরুকির মধ্যে বৈঠক হয়েছে। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে পর্যটন খাতের সম্প্রসারণে জোর দিচ্ছে দেশ দুটি। পর্যটন খাতের সম্প্রসারণে এর আগে গত বছর অক্টোবরে একসঙ্গে কাজ করতে সমঝোতা চুক্তি স্বাক্ষর করে বাহরাইন ও ওমান। তখনই পর্যটন লক্ষ্যমাত্রা অর্জনে দুই দেশের প্রাকৃতিক, সাংস্কৃতিক ও ঐতিহাসিক সম্পদগুলোকে যথাযোগ্যভাবে ব্যবহারের কথা ঘোষণা করা হয়। বর্তমান বৈঠক শেষে সে চুক্তিকেই আবার স্মরণ করিয়ে দিয়েছেন আদেল ফাখরো।

বৈঠকে পর্যটকের সংখ্যা বাড়ানোর প্রতি জোর দেয়া হয়। উভয় পক্ষই বৈশ্বিক পর্যটন প্রতিষ্ঠানগুলোকে আকর্ষণে পর্যটন বাজারকে বহুমুখী করতে আগ্রহী। এক্ষেত্রে নিজেদের মধ্যে আকাশ ও জলপথে ভ্রমণ পরিষেবার উল্লেখযোগ্য বৃদ্ধি করা হবে আগামী দিনগুলোয়। মধ্যপ্রাচ্যের বাইরের পর্যটক ছাড়াও যেন দুই দেশের নাগরিকরা পর্যটন সুবিধা গ্রহণ করতে পারে।

পর্যটন খাতের উন্নয়নের বাইরে দেশ দুটি সাংস্কৃতিক ও জ্বালানি তেলবহির্ভূত খাতেও বাণিজ্য বাড়াবে। ব্যয় করা হবে স্থানীয় পর্যায়ে উদ্যোক্তা তৈরিতে। এক্ষেত্রে নিজেদের অভিজ্ঞতা ও দক্ষতার মাধ্যমে অন্য দেশকে সহযোগিতা করা হবে।

বিনিয়োগবার্তা/এমআর//


Comment As:

Comment (0)