ফিলিস্তিনিদের সুরক্ষা 02

ফিলিস্তিনিদের সুরক্ষার আহ্বান চীন-সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদের সঙ্গে এক ফোনালাপে ইসরায়েল-হামাসের সংঘাত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বেইজিং থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে গতকাল (১৪ অক্টোবর) এ তথ্য জানানো হয়।

ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলার নিন্দা করেছেন ফয়সাল বিন ফারহান। তিনি গাজার বাসিন্দাদের জোরপূর্বক উচ্ছেদের বিরোধিতাও করেন বলে চীনের বিবৃতিতে উল্লেখ করা হয়।  

ফিলিস্তিন ইস্যুতে বৈশ্বিক সংস্থাগুলোকে একাত্ম হয়ে কাজ করার আহ্বান জানান এ মন্ত্রী। এছাড়া ফিলিস্তিনে নিরাপত্তা ইস্যুতে মানবধিকার মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

ইসরায়েল আত্মরক্ষার নামে যা করছে তা আত্মরক্ষার চেয়েও বেশি বলে মনে করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ইসরায়েলের অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতিসংঘের মহাসচিবের আহ্বানে সাড়া দেয়া উচিত।

সম্প্রতি সৌদি-ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করতে দেশ দুটির মধ্যে সংলাপ শুরু হয়। বিষয়টি গত সেপ্টেম্বরে নিশ্চিত করেন সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তবে গাজায় ইসরায়েলের হামলার পর দেশটির সঙ্গে সম্ভাব্য সম্পর্ক স্বাভাবিকীকরণ নিয়ে আলোচনা স্থগিত রয়েছে। 

বিনিয়োগবার্তা/এমআর//


Comment As:

Comment (0)