শিল্পোৎপাদন কমেছে জার্মানির 

আগস্টে শিল্পোৎপাদন কমেছে জার্মানির 

আন্তর্জাতিক ডেস্ক: টানা চতুর্থ মাসের মতো আগস্টে জার্মানির শিল্পোৎপাদন কমেছে। কারণ হিসেবে ছিল উচ্চ সুদহার ও প্রত্যাশার তুলনায় কম চাহিদা। দেশটিতে চলমান অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে খাতের সংকোচন আগামী দিনগুলোর জন্যও আশঙ্কা তৈরি করেছে। খবর রয়টার্স। 

আগস্টে শিল্পোৎপাদন কার্যক্রম আগের মাসের তুলনায় দশমিক ২ শতাংশ সংকুচিত হয়েছে। যদিও রয়টার্সের পুলে দেয়া পূর্বাভাসে দশমিক ১ শতাংশ সংকোচনের কথা বলা হয়েছিল। অবশ্য জুন-আগস্ট প্রান্তিকে শিল্পোৎপাদন কার্যক্রম পূর্ববর্তী তিন মাসের তুলনায় কিছুটা বেড়েছে। 

সবচেয়ে বেশি সংকুচিত হয়েছে জ্বালানি ও মেশিনারি খাতে উৎপাদন। তবে জ্বালানি ও নির্মাণ খাত বাদ দিলে উৎপাদন জুলাইয়ের তুলনায় বেড়েছে দশমিক ৫ শতাংশ। এদিকে শিল্প খাতে ক্রয়াদেশ বেড়েছে ৩ দশমিক ৯ শতাংশ। কম্পিউটার, ইলেকট্রনিক ও অপটিক্যাল যন্ত্রপাতির জন্য চাহিদা বেড়েছে উল্লেখযোগ্য মাত্রায়। যদিও খুচরা বিক্রয়, রফতানি ও শিল্পোৎপাদন খাত ছিল প্রত্যাশার চেয়েও ধীর। 

জার্মানির শিল্পোৎপাদন কার্যক্রম দেশটির সার্বিক অর্থনীতির এক-পঞ্চমাংশ। সেপ্টেম্বরে এইচসিওবি পারচেজিং ম্যানেজার্স ইনডেক্স (পিএমআই) ছিল ৩৯ দশমিক ৬ শতাংশ। পিএমআই ৫০ পয়েন্টের ওপরে থাকলে কারখানার কার্যক্রম সম্প্রসারণ এবং নিচে থাকলে সংকোচন বোঝায়। নতুন কার্যাদেশ, উৎপাদন, কর্মসংস্থান, সরবরাহকারীদের ডেলিভারির সময় ও স্টক লেনদেন পর্যালোচনার মাধ্যমে জরিপটি পরিচালনা করা হয়।

বিনিয়োগবার্তা/এমআর//


Comment As:

Comment (0)