মাসদার ও মিডার চুক্তি স্বাক্ষর

মাসদার ও মিডার চুক্তি স্বাক্ষর

মালয়েশিয়ায় ৮০০ কোটি ডলার বিনিয়োগ করবে মাসদার

 আন্তর্জাতিক ডেস্ক: আবুধাবির পরিবেশবান্ধব জ্বালানি কোম্পানি মাসদার ও মালয়েশিয়ান ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (মিডা) একযোগে কাজ করতে প্রাথমিক চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তি অনুসারে দক্ষিণ এশিয়ার দেশটিতে নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে ৮০০ কোটি ডলার বিনিয়োগ করবে মাসদার। খবর দ্য ন্যাশনাল নিউজ।

মাসদার কর্তৃপক্ষ জানিয়েছে, ২০৩৫ সালের মধ্যে ১০ গিগাওয়াট পর্যন্ত নবায়নযোগ্য জ্বালানি প্রকল্প বৃদ্ধি করবে মিডা ও মাসদার। এর মধ্যে থাকবে বিভিন্ন ধরনের সোলার প্লান্ট, উপকূলবর্তী বায়ুবিদ্যুৎ ফার্ম এবং ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম। মাসদারের চেয়ারম্যান ও কপ-২৮-এর প্রেসিডেন্ট ড. সুলতান আল জাবের বলেন, ‘‌নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নে সংযুক্ত আরব আমিরাত এবং মালয়েশিয়ার মধ্যে গুরুত্বপূর্ণ চুক্তি আমাদের অংশীদারত্ব সম্পর্ককে আরো গভীর করবে। এ চুক্তির মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানি নিয়ে সংযুক্ত আরব আমিরাত ও মাসদারের দীর্ঘমেয়াদি পরিকল্পনা আরো একবার প্রমাণিত হলো।’

বাণিজ্য বিনিয়োগ বৃদ্ধি ও নতুন সুযোগ সৃষ্টির লক্ষ্যে সম্প্রতি আবুধাবিতে একটি গোলটেবিল বৈঠক করেছে সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়ার ব্যবসায়িক প্রতিনিধিরা। বৈঠকে জ্বালানি, অবকাঠামো, লজিস্টিক ও খাদ্যনিরাপত্তা খাতে যৌথ উদ্যোগে কাজ করার সুযোগ রয়েছে বলে আলোচনা হয়।

সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম বৈশ্বিক বাণিজ্য অংশীদারদের মধ্যে মালয়েশিয়া ১২তম অবস্থানে রয়েছে। গত বছর দেশ দুটির মধ্যে তেলবহির্ভূত বাণিজ্য ৪৮০ কোটি ডলারে পৌঁছেছে, যা ২০২০ সালে ছিল ৩৫০ কোটি ডলার।

বিনিয়োগবার্তা/এমআর//


Comment As:

Comment (0)