Canada Indian Visa

কানাডীয়দের ভিসা সেবা চালু করছে ভারত

বিনিয়োগবার্তা ডেস্ক: কয়েক সপ্তাহ বন্ধ থাকার পর অবশেষে কানাডীয়দের ভিসা দেওয়া ফের শুরু করতে চলেছে ভারত। বুধবার অটোয়ার ভারতীয় হাইকমিশন জানিয়েছে, দূতাবাসের ‘নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়নের পরিপ্রেক্ষিতে’ ভিসা সেবা ফের চালু করা হবে।

গত সেপ্টেম্বরে চরম কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে কানাডীয়দের ভিসা সেবা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে নয়াদিল্লি। এর কারণ হিসেবে সেই সময় দূতাবাসের নিরাপত্তা হুমকির কথা বলেছিল ভারত।

তবে এর নেপথ্যে ছিল মূলত কানাডায় খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারত সরকার জড়িত, কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এমন অভিযোগ করার পর সৃষ্ট কূটনৈতিক বিরোধ। নয়াদিল্লি এই অভিযোগকে ‘অবান্তর’ বলে উড়িয়ে দিয়েছিল।

বুধবার ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, দূতাবাসের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করার পর এবং কানাডার ‘সাম্প্রতিক পদক্ষেপগুলোর আলোকে’ কিছু ভিসা দেওয়া আবার শুরু করা হবে। যদিও কানাডার সেই পদক্ষেপগুলো কী ছিল, তা বলেননি তারা।

এক বিবৃতিতে ভারতীয় হাইকমিশন জানিয়েছে, পরিস্থিতির ক্রমাগত মূল্যায়নের ওপর ভিত্তি করে আরও সিদ্ধান্ত জানানো হবে।

বৃহস্পতিবার থেকেই কানাডীয়দের ভিসা সেবা ফের চালু হওয়ার কথা রয়েছে। তবে আপাতত কেবল এন্ট্রি ভিসা, বিজনেস, মেডিকেল ও কনফারেন্স ভিসা দেবে ভারত।

টরেন্টোর কনস্যুলেট জেনারেল অব ইন্ডিয়ার ওয়েবসাইটের তথ্যমতে, ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি এবং তার স্ত্রী-সন্তানরা এন্ট্রি ভিসার উপযুক্ত হবেন। ভারতীয় নাগরিকদের পরিবারের সদস্যরাও এর জন্য আবেদন করতে পারবেন।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)