কমে আসছে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার অর্থনীতি

মুনাফা ঊর্ধ্বমুখী এমইএনএ অঞ্চলে ব্যাংকগুলোর

আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা (এমইএনএ) অঞ্চলের ব্যাংকগুলোর মুনাফা ঊর্ধ্বমুখী। চলতি বছরের প্রথমার্ধে নিট মুনাফা গত বছরের একই সময়ের তুলনায় ৩০ শতাংশ বেড়েছে। পাশাপাশি নিট সম্পদ বেড়েছে ১২ দশমিক ২ শতাংশ। এমনটাই জানিয়েছে আর্থিক পরিষেবা প্রতিষ্ঠান আর্নেস্ট অ্যান্ড ইয়াং। দ্য ন্যাশনাল নিউজ।

আর্নেস্ট অ্যান্ড ইয়াংয়ের প্রতিবেদন অনুসারে, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলের প্রযুক্তিগত অগ্রগতি, সরকারি বিনিয়োগ, জ্বালানি তেল ও গ্যাসের মূল্যবৃদ্ধি ব্যাংক খাতের মুনাফা বাড়াতে ইতিবাচক ভূমিকা রেখেছে। তেল, গ্যাস এবং তেলবহির্ভূত কার্যক্রম বাড়ার কারণে ক্রেডিট চাহিদা বেড়েছে।

এমইএনএর ব্যাংকগুলোও বছরের প্রথমার্ধে পরিচালন আয় ১৮ দশমিক ৮ শতাংশ বেড়েছে। মোট আমানত বেড়েছে ৬ দশমিক শূন্য ৮ শতাংশ। আগামী বছরগুলোয় আর্থিক অপরাধ মোকাবেলায় ইলেকট্রনিক পরিচয় শনাক্ত প্রক্রিয়া, মানি লন্ডারিং রোধ এবং সাইবার নিরাপত্তা বাড়াতে জোর দেবে। অঞ্চলজুড়ে ইলেকট্রনিক কাস্টমার পরিচয় শনাক্ত প্রক্রিয়া এবং উন্মুক্ত ব্যাংকিং উদ্যোগ অর্থনৈতিক গতিপ্রকৃতিতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে দাবি করা হয়েছে।

ব্যাংকিং ও ক্যাপিটাল মার্কেটের লিডার হুসাম ইতানি বলেন, ‘‌গত ছয় মাসে আমরা ডিজিটাল রূপান্তরের প্রবৃদ্ধি এবং এ অঞ্চলে শক্তিশালী ঝুঁকি ব্যবস্থাপনা অনুশীলনের বাস্তবায়নকে ত্বরান্বিত করতে দেখেছি। কেন্দ্রীয় ব্যাংকগুলো তাদের মূল ভূমিকা শক্তিশালী করছে পাশাপাশি নতুন প্রযুক্তি বাস্তবায়ন করছে। তারা নিয়ন্ত্রক কাঠামো বাস্তবায়নের মাধ্যমে সক্ষমতা বাড়াতে বৃহত্তর ভূমিকা গ্রহণ করছে।’

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার আঞ্চলিক ব্যাংকগুলোর উন্নয়নের অংশ হিসেবে ডিজিটাল ব্যাংকিং, মোবাইল পেমেন্ট, উন্মুক্ত ব্যাংকিং, টোকেনাইজেশন, ডিজিটাল মুদ্রা, ব্লকচেইন এবং টেকসই অর্থায়নের জন্য কাজ করা হচ্ছে। এ অঞ্চলের ব্যাংকগুলো চ্যাটবট, লোয়ালিটি প্রোগ্রাম, কাস্টমার বিশ্লেষণ সরঞ্জামে চালু করে ব্যাংকগুলোর গ্রাহকের অভিজ্ঞতা আরো উন্নত করতেও বিনিয়োগ করছে। বেশির ভাগ জিসিসি দেশগুলোর নেট জিরো রোডম্যাপ অনুসরণ ব্যাংক খাতের প্রবৃদ্ধির ক্ষেত্রে ইতিবাচক প্রবণতা তৈরি করছে।

বিনিয়োগবার্তা/এমআর//


Comment As:

Comment (0)