লঞ্চ 0102

২০ ঘণ্টা পর বরিশালে লঞ্চ চলাচল স্বাভাবিক

সারাদেশ ডেস্ক: ঘূর্ণিঝড় মিধিলির প্রভাব স্বাভাবিক হওয়ায় প্রায় ২০ ঘণ্টা পর আবারও সারা দেশে লঞ্চ চলাচল শুরু হয়েছে। আজ শনিবার (১৮ নভেম্বর) বিআইডব্লিউটিএর জনসংযোগ কর্মকর্তা আবু ছালেহ মোহাম্মদ এহতেশামুল পারভেজ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গতকাল শুক্রবার সকাল ১০টা থেকে নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছিল। আবহাওয়া পরিস্থিতি অনুকূলে থাকায় আজ সকাল থেকে নৌযান চলাচল শুরু হয়েছে। সদরঘাট থেকে সকাল সাড়ে ৬টায় লঞ্চ ছেড়ে যায় চাঁদপুরের উদ্দেশ্যে। তাই বলতে পারেন সকাল থেকেই চলাচল করছে লঞ্চ।

গত ১৪ নভেম্বর পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হওয়ার পর সেটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকে। ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে সেই ঘূর্ণিবায়ুর চক্র ১৫ নভেম্বর নিম্নচাপে পরিণত হয়। তারপর বাঁক নিয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়ার পথে বৃহস্পতিবার পরিণত হয় গভীর নিম্নচাপে। পরে সেটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়, যার নাম দেয়া হয় ‘মিধিলি’।

ঘূর্ণিঝড়ের কারণে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরের ৬ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়। শুক্রবার বেলা ১টার দিকে ঘণ্টায় ৮৮ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে পটুয়াখালীর খেপুপাড়ার কাছ দিয়ে মোংলা-পায়রা উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড়টি।

এদিকে ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে সৃষ্ট ঝড়ে কক্সবাজারের টেকনাফে বসতঘরের মাটির দেয়ালচাপায় এক পরিবারের চারজন, টাঙ্গাইলে একজন ও চট্টগ্রামে শিশুসহ দু’জন নিহত হয়েছেন। বিভিন্ন স্থানে গাছপালা উপড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। রাতভর বিদ্যুৎহীন ছিল অনেক এলাকা।

এছাড়া ঝড়ের কারণে চট্টগ্রাম বন্দরে পণ্য ওঠানামা বন্ধ করে দেয়া হয়। সতর্কতা ও ক্ষয়ক্ষতি এড়াতে সাগর ও নদীপথে নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছিল বিআইডব্লিউটিএ।

বিনিয়োগবার্তা/টিআর//


Comment As:

Comment (0)