বেনাপোল স্থলবন্দর

বেনাপোল দিয়ে ৭৪ মেট্রিক টন আলু আমদানি

সারাদেশ ডেস্ক: দেশের বাজারে আলুর দাম লাগামহীনভাবে বাড়তে থাকায় এবার ভারত থেকে আলু আমদানি করলো সরকার।

চাল, ডাল, গম, পেঁয়াজ, সজনেডাঁটা ও কাঁচামরিচসহ নানা ধরনের পণ্যের পর ভারত থেকে প্রথমবারের মতো এবার আলু আমদানি শুরু করা হয়েছে।

গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাত ৯টার দিকে তিনটি ট্রাকে করে ১ হাজার ৪৮০ বস্তায় ৭৪ দশমিক ০১ টন আলু ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে। আলুর আমদানিকারক প্রতিষ্ঠান ইন্ট্রিগ্রেটেড ফুড এন্ড বেভারেজ, বাংলাদেশ। রপ্তানিকারক পেপসিকো ইন্ডিয়া হোল্ডিংস, ভারত। গতকাল শুক্রবার সরকারি ছুটি থাকায় আজ শনিবার আলুর চালানটি ছাড়করনের কাজ সম্পন্ন হয়।

সরকারের বাণিজ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নেয়ার পর ৭৭টি আবেদনের বিপরীতে প্রায় ৫০ হাজার টন আলু আমদানির অনুমতি দিয়েছে। গত ৩০ অক্টোবর সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছিলেন, কোনো ক্রমেই আলুর কেজি ৪০ থেকে ৪৫ টাকার বেশি হতে পারেনা। ৭০ থেকে ৮০ টাকা আলুর কেজি হবে কেন? আলু আমদানির এই সিদ্ধান্ত বাজারে প্রভাব পড়বে কি-না? জানতে চাইলে তিনি বলেন, পড়বে বলেই আমরা আমদানির অনুমতি দিয়েছি।

সরকার ১২জন আমদানিকারককে ভারত থেকে আলু আমদানির জন্য অনুমতি দেয়। দেশের বেনাপোল স্থলবন্দর ও হিলি স্থলবন্দর দিয়ে অনুমতি প্রাপ্ত আলুগুলো আমদানি করা হবে।

কাস্টমস সূত্রে জানা গেছে, ১৮০ ডলারে প্রতি টন আলু শুল্কায়ন করা হবে। ভারত থেকে আলু আমদানি করে দেশে আনতে সব মিলে কেজি প্রতি খরচ হচ্ছে ২২-২৫ টাকা। ফলে বাজারে ২৮-৩০ টাকায় সরবরাহ করা সম্ভব হবে। এতে করে দেশের বাজাওে আলুর দাম অনেক কমে আসবে।

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক রেজাউল করিম জানান, গত বৃহস্পতিবার রাতে ৭৪ টন আমদানিকৃত আলু বন্দরে প্রবেশ করেছে। শুক্রবার ছুটি থাকার কারনে আজ শনিবার আলুর চালানটি খালাশ হয়।

বিনিয়োগবার্তা/টিআর//


Comment As:

Comment (0)