Asiatic Society Committee 310124

দুই অধ্যাপকের নেতৃত্বে এশিয়াটিক সোসাইটির নতুন কমিটি

নিজস্ব প্রতিবেদক: ২০২৪-২৫ সেশনের জন্য বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির নতুন কাউন্সিল গঠিত হয়েছে। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। পাশাপাশি সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) ভোটগ্রহণ শেষে বিকেলে এ কমিটি ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক শরিফ উল্লাহ ভূঁইয়া। 

জানা যায়, অধ্যাপক ড. হারুন-অর-রশিদ ৪৯০ ভোট পেয়ে মূলধারা প্যানেল থেকে সভাপতি নির্বাচিত হন। একই প্যানেল থেকে ৫৮৯ ভোট পেয়ে সম্পাদক নির্বাচিত হন অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান। কমিটিতে সহসভাপতি পদে অধ্যাপক হাফিজা খাতুন (৫৩৩), ড. সাজাহান মিয়া (৪৮৮), ড. ইয়ারুল কবীর (৩৭১), যুগ্ম সাধারণ সম্পাদক পদে ড. মো. আবদুর রহিম (৪০৮), কোষাধ্যক্ষ পদে ড. মোহাম্মদ আবদুল মজিদ (৫০১) নির্বাচিত হন। 

এছাড়া ১০টি সদস্য পদে নির্বাচিতরা হলেন - ড. এ. কে. এম গোলাম রব্বানী, ড. মাহবুবা নাসরীন, অধ্যাপক লুৎফর রহমান, ড. সাদেকা হালিম, ড. আশা ইসলাম নাঈম, ড. আবদুল বাছির, ড. নাজমা খান মজলিস, ড. মো. আবদুল করিম, ড. শুচিতা শরমিন, ড. সাব্বীর আহমেদ। 

এবার নির্বাচনে দুটি প্যানেল অংশগ্রহণ করেছে ‘মূলধারা প্যানেল’ এবং ‘মুক্তবুদ্ধিচর্চার প্যানেল’। ১৭টি পদের মধ্যে মূলধারা প্যানেল থেকে ১৩টি পদে এবং মুক্তবুদ্ধিচর্চার প্যানেল থেকে চারজন সদস্য নির্বাচিত হয়েছে। 

এর আগে আনন্দ উল্লাসের মধ্য দিয়ে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির ২০২৪-২৫ কাউন্সিল নির্বাচন সংগঠনের নিজস্ব কার্যালয় অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি একটি অরাজনৈতিক ও অলাভজনক গবেষণাধর্মী প্রতিষ্ঠান। ১৯৫২ খ্রিষ্টাব্দে এশিয়াটিক সোসাইটি অব পাকিস্তান নামে প্রতিষ্ঠিত হয়। ১৯৭২ খ্রিষ্টাব্দে বাংলাদেশ স্বাধীন হলে তার নাম পরিবর্তিত হয়ে হয় এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ।

বিনিয়োগবার্তা/কেএইচকে//


Comment As:

Comment (0)