ডেপুটি ব্রিটিশ হাই কমিশনার

পিএমআই উদ্বোধনী অনুষ্ঠানে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার

বাংলাদেশের আগামীর চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সঠিক উপাত্তের ব্যবহার গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক: সঠিক সময়ে সঠিক উপাত্তের ব্যবহার বাংলাদেশের আগামীর চ্যালেঞ্জগুলো মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ডেপুটি হাইকমিশনার ও ডেভেলপমেন্ট ডিরেক্টর ম্যাট ক্যানেল। সোমবার রাজধানীর গুলশানের পুলিশ প্লাজায় মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) কার্যালয়ে আয়োজিত পারচেজিং ম্যানেজার ইনডেক্স (পিএমআই) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশ এবং ব্রিটিশ হাইকমিশনের উদ্যোগে প্রথমবারের মতো বাংলাদেশের জন্য পিএমআই চালু করা হয়েছে। এর মাধ্যমে দেশের ব্যবসা-বাণিজ্যসহ মোট চারটি বিষয়ের তথ্য-উপাত্ত প্রতি মাসে প্রকাশ করা হবে।

অনুষ্ঠানে ম্যাট ক্যানেল বলেন, ‘‌তথ্য-উপাত্ত সঠিক সময়ে পাওয়া না গেলে ব্যবসায়ীরা সঠিক সিদ্ধান্ত নিতে পারেন না। তখন নানা জটিলতা দেখা দেয়। একজন অর্থনীতিবিদ যখন কোনো সিদ্ধান্ত নেন বা কোনো দেশ যখন নীতি তৈরি করে, তখন তাকে উপাত্তের ওপর নির্ভর করতে হয়। একটি ব্যবসাপ্রতিষ্ঠান বা একজন ব্যবসায়ীও উপাত্তের ওপর নির্ভর করে তার সিদ্ধান্ত নেন। ফলে উপাত্ত সঠিক সময়ে পাওয়া এবং সঠিক পদ্ধতিতে সংরক্ষণ করা খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশকে আরো এগিয়ে যেতে হলে উপাত্তের সঠিক সংরক্ষণ ও ব্যবহার নিশ্চিত করতে হবে।

পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান ড. মাসরুর রিয়াজ বলেন, ‘বাংলাদেশে অর্থনৈতিক নানা ক্ষেত্রসহ বাজার ব্যবস্থায় বিশ্বাসযোগ্য ও সঠিক তথ্যের অভাব পরিলক্ষিত হয়। বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশ হিসেবে উত্তীর্ণ হলে আন্তর্জাতিক বাজারে যে কঠিন পরিস্থিতির মুখে পড়বে তার মোকাবেলা অসম্পূর্ণ তথ্যের ভিত্তিতে সম্ভব হবে না। বর্তমানের প্রতিযোগিতামূলক অর্থনৈতিক ব্যবস্থায় অর্থনৈতিক নীতিনির্ধারণসহ বাজারের গতিপ্রকৃতি সম্পর্কে প্রকৃত ধারণা পেতে বিশ্বাসযোগ্য তথ্য-উপাত্তের কোনো বিকল্প নেই।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)