হুশিয়ারি

ইসরায়েল ও যুক্তরাষ্ট্রকে কঠোর হুুশিয়ার ইরানের

ডেস্ক রিপোর্ট: ইসরায়েলি ভূখণ্ডে ইরানের প্রতিশোধমূলক হামলার পাল্টা জবাব দেয়া হলে আরো বড় পরিসরে হামলার হুমকি দিয়েছে তেহরান। ইসরায়েল ও যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে এই হুঁশিয়ারি দিয়েছে তেহরান। খবর: আল জাজিরা।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মোহাম্মদ বাগেরি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, ইসরায়েল পাল্টা কিছু করার চেষ্টা করলে রাতভর বোমাবর্ষণের চেয়েও বড় কিছু হবে ইরানের প্রতিক্রিয়া। তিনি যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেন,  ইসরায়েলি প্রতিশোধকে সমর্থন দিলে সেটি যুক্তরাষ্ট্রের ঘাঁটিগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করবে।

ইরানের সামরিক বাহিনীর প্রধান বলেন, আমাদের অপারেশন আপাতত শেষ হয়েছে। এই অভিযান চালিয়ে যাওয়ার কোনো ইচ্ছা আমাদের নেই। তার দাবি, ইরানের হামলা ইসরায়েলের দুটি সামরিক ঘাঁটিতে সফলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

এদিকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিস রাইসি এক বিবৃতিতে বলেছেন, যদি ইসরায়েল ও তাদের সহযোগীরা বেপরোয়া আচরণ দেখায় তাহলে তারা আরো ভয়ঙ্কর ও শক্তিশালী জবাব পাবে।

প্রসঙ্গত, শনিবার রাতে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে বেশ কিছু ক্ষেপণাস্ত্র ছুড়ে ইরান। ড্রোন হামলাও চালায় ইরানের রেভল্যুশনারি গার্ডস কোর (আইআরজিসি)। ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ইরানের প্রথম কোনো সরাসরি হামলা এটি।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ইরান দুই শতাধিক কিলার ড্রোন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর মধ্যে বেশির ভাগ ক্ষেপণাস্ত্রই যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ বাহিনীর সহযোগিতায় সীমান্তের বাইরে থাকতেই প্রতিহত করা হয়েছে। ইসরায়েলের দক্ষিণাঞ্চলের একটি ঘাঁটিসহ কয়েকটি জায়গায় হামলা চালাতে সক্ষম হয়েছে ইরান। সেখানকার অবকাঠামোগুলোয় সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)