IMF MD 150424

দ্বিতীয় মেয়াদে আইএমএফের এমডি হলেন জর্জিয়েভা

বিনিয়োগবার্তা ডেস্ক: আবারও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হয়েছেন ক্রিস্টালিনা জর্জিয়েভা। তার মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর। আগামী ১ অক্টোবর থেকে পরবর্তী পাঁচ বছরের জন্য দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

শুক্রবার (১২ এপ্রিল) আইএমএফের নির্বাহী বোর্ডের সর্বসম্মত সিদ্ধান্তে ক্রিস্টালিনা জর্জিয়েভাকে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব দেয়া হয়।

বোর্ডের সিদ্ধান্ত আসার পর এক বিবৃতিতে জর্জিয়েভা জানান, “নির্বাহী বোর্ড আমার ওপর আস্থা ও বিশ্বাস রাখায় আমি গভীরভাবে কৃতজ্ঞ। আবারও আইএমএফের নেতৃত্বে আসতে পেরে সম্মানিত বোধ করছি।”
 
তিনি আরও বলেন, আইএমএফের সদস্যদের সর্বোচ্চ সেবা প্রদানে আমি প্রতিশ্রুতিবদ্ধ এবং এর কর্মীদের সঙ্গে পেশাদারিত্ব বজায় রেখে কাজ করতে আমি উন্মুখ।
 
এর আগে পুনরায় আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক হতে প্রতিদ্বন্দ্বিতা করার কথা জানিয়েছিলেন ক্রিস্টালিনা জর্জিয়েভা।
 
চলতি মাসের প্রথম সপ্তাহে আইএমএফের এই শীর্ষ নির্বাহী পদটির জন্য আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র আহ্বান করা হয়েছিল। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন পেরোনোর পর দেখা যায়, ক্রিস্টালিনা জর্জিয়েভা ব্যতীত আর কোনো প্রার্থী মনোনয়নপত্র নেননি। তাই এক অর্থে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবারও আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক হবার সম্ভাবনা প্রায় নিশ্চিত হয় ক্রিস্টালিনার। শুক্রবার তার আনুষ্ঠানিক ঘোষণা এলো।
 
আন্তর্জাতিক মুদ্রা তহবিল প্রতিষ্ঠা হয় ১৯৪৪ সালে। এরপর সংস্থাটির ১২তম ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব নেন জর্জিয়েভা। ১৩তম ব্যবস্থাপনা পরিচালকও এখন তিনি।
 
ক্রিস্টালিনা জর্জিয়েভার জন্ম বুলগেরিয়ার সোফিয়া শহরে, ১৯৫৩ সালে। বুলগেরিয়ার ইউনিভার্সিটি অব ন্যাশনাল অ্যান্ড ওয়ার্ল্ড ইকোনমি থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর এবং রাজনৈতিক অর্থনীতি ও সমাজবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি নেওয়ার পর ১৯৯৩ সালে বিশ্বব্যাংকের পরিবেশগত অর্থনীতিবিদ হিসেবে চাকরি ক্যারিয়ার শুরু হয় তার। পরে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী সংস্থা ইউরোপিয়ান কমিশনের ভাইস প্রেসিডেন্টও হয়েছিলেন জর্জিয়েভা। 

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)