fbcci

ভোক্তার অধিকার সংরক্ষণ বিষয়ক স্ট্যান্ডিং কমিটির বৈঠক

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের হয়রানি না করার আহ্বান এফবিসিসিআইর

নিজস্ব প্রতিবেদক: ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যবসা প্রতিষ্ঠানে বারবার অপরিকল্পিত অভিযান এবং পরবর্তীতে বড় অংকের আর্থিক জরিমানা ও হয়রানি বন্ধে সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন এফবিসিসিআইর সভাপতি মাহবুবুল আলম।

শনিবার (৪ মে) এফবিসিসিআইর মতিঝিল কার্যালয়ে ভোক্তার অধিকার সংরক্ষণ বিষয়ক এফবিসিসিআইর স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় তিনি এ আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে মাহবুবুল আলম বলেন, পণ্য সরবরাহ ও বাজার ব্যবস্থা স্থিতিশীল রাখতে তদারকি ও অভিযান গুরুত্বপূর্ণ। তবে কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা না করে, সিন্ডিকেটের প্রকৃত অপরাধীদের না ধরে বারবার শুধু ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের হয়রানির বিষয়টি অত্যন্ত দুঃখজনক। এ প্রচেষ্টা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, ব্যবসায়ীরাও একেকজন ভোক্তা। ভোক্তা ও ব্যবসায়ীদের অধিকার প্রতিষ্ঠা জরুরি। সরবরাহ ব্যবস্থা ঠিক থাকলে বাজারে কেউ কোনো অস্থিতিশীল অবস্থা তৈরি করতে পারে না বলেও মন্তব্য করেন তিনি।

সভায় এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী বলেন, ভোক্তার অধিকারের বিষয়ে আরো বেশি প্রচার-প্রচারণা চালানো উচিত। পাশাপাশি পণ্যের উৎপাদন, বিক্রি, আমদানি ও রফতানির যথেষ্ট তথ্য-উপাত্ত থাকা আবশ্যক।

কমিটির ডিরেক্টর ইনচার্জ মো. আবুল হাসেম বলেন, অনেক সময় আমদানি খরচ বেড়ে গেলে পণ্যের দাম বাড়ে। আবার কখনো কখনো সরকার নির্ধারিত দামের চেয়ে কম দামেও পণ্য বিক্রি হয়। পণ্যের মূল্য নির্ধারণে আমদানি খরচের বিষয়টি গুরুত্ব দেয়া উচিত। পণ্য সরবরাহের সঠিক তথ্য-উপাত্ত থাকলে সারা বছর স্বল্প মূল্যে পণ্য বিক্রি সম্ভব বলে মনে করেন তিনি। সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান মাহফুজুর রহমান খান (মাহফুজ)।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস বলেন, বাজার বা দোকানে অব্যবস্থাপনা পেলে সতর্ক ও জরিমানা করে থাকে তার কর্তৃপক্ষ। তবে ব্যবসায়ীদেরকে পণ্য ক্রয়-বিক্রয়ের রশিদ যথাযথভাবে সংরক্ষণের আহ্বান জানান তিনি।

সভায় আরো বক্তব্য রাখেন এফবিসিসিআইর সহ-সভাপতি মো. মুনির হোসেন, পরিচালক আবু মোতালেব, হারুন অর রশীদ, মো. এনায়েত উল্লাহ, নিয়াজ আলী চিশতী, কাওসার আহমেদ, আমির হোসেন নূরানী, কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যরা।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)