Dhaka Rajbari Train Started 050524

ঢাকা-রাজবাড়ী রুটে চালু হলো কমিউটার ট্রেন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে রাজবাড়ী পর্যন্ত নতুন একটি কমিউটার ট্রেন চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। ট্রেনটি দুটি ইঞ্জিন দিয়ে পরিচালিত হবে আলাদা দুটি নামে। রাজবাড়ী থেকে ট্রেনটি এসে ভাঙ্গায় যাত্রাবিরতি নেবে। সেখানে ইঞ্জিন বদলে আবার ঢাকায় ফিরে যাবে। ভাঙ্গা-রাজবাড়ী রুটে ট্রেনটির নাম দেয়া হয়েছে চন্দনা কমিউটার (১২২-১২৩)। অন্যদিকে ঢাকা-ভাঙ্গা রুটে ট্রেনটি চলবে ভাঙ্গা কমিউটার (১২১ ও ১২৪) নামে। গতকাল মাদারীপুরের শিবচর রেলওয়ে স্টেশনে ট্রেনটি উদ্বোধন করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ভোর ৫টায় রাজবাড়ী থেকে ট্রেনটি যাত্রা শুরু করবে। ভাঙ্গায় পৌঁছাবে ৬টা ১৫ মিনিটে। পথে ট্রেনটি কোথাও যাত্রা বিরতি করবে না। ভাঙ্গা স্টেশনে ১ ঘণ্টা বিরতি দিয়ে সকাল ৭টা ১৫ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। পথে ভাঙ্গা জংশন, শিবচর, পদ্মা ও মাওয়া স্টেশনে যাত্রাবিরতি দিয়ে ট্রেনটি ঢাকায় পৌঁছাবে সকাল ৯টায়। একইভাবে সন্ধ্যা ৬টায় ট্রেন ঢাকা থেকে রাজবাড়ীর উদ্দেশে ছেড়ে যাবে। রাজবাড়ী পৌঁছবে রাত সাড়ে ৯টায়। ট্রেনটির সাপ্তাহিক বন্ধ শুক্রবার।

নতুন কমিউটার ট্রেন উদ্বোধন উপলক্ষে গতকাল শিবচর রেলওয়ে স্টেশনে এক অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ রেলওয়ে। ট্রেনটি উদ্বোধনের পর চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, ‘কমিউটার ট্রেনটির সময়সূচি এমনভাবে নির্ধারণ করা হয়েছে, যাতে রাজবাড়ী, ফরিদপুর, মাদারীপুরসহ এ এলাকার মানুষ সকালের ট্রেনে ঢাকায় গিয়ে কাজ শেষ করে আবার রাতের ট্রেনে নিজ বাড়ি ফিরতে পারবেন। শিক্ষার্থী, চাকরিজীবীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে আর ঢাকায় বসবাস করতে হবে না। তারা এলাকায় থেকেই ঢাকায় চাকরি, পড়াশোনার মতো কাজগুলো করতে পারবেন।’ এলাকাবাসী উপকৃত হওয়ার পাশাপাশি এ ট্রেনটি রাজধানীর ওপর জনসংখ্যার চাপ কমাতেও ভূমিকা রাখবে বলে এ সময় আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলপথমন্ত্রী জিল্লুল হাকিম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেল যোগাযোগ ব্যবস্থাকে মানুষের দ্বারে দ্বারে পৌঁছানোর জন্য পরিকল্পনা হাতে নিয়েছেন। ভবিষ্যতে এই পথে আরেকটি ট্রেন আমরা চালু করব। আবার আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা থেকে খুলনা, যশোর হয়ে বেনাপোল পর্যন্ত আরেকটি ট্রেন চালু হবে। ওই ট্রেন প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন।’

তিনি বলেন, ‘ভাঙ্গা থেকে বরিশাল হয়ে পায়রা বন্দর পর্যন্ত একটি রেললাইন বানানো হবে। সেটি আটটি জেলাকে যুক্ত করবে। কিন্তু এ অঞ্চলের মাটি ভালো না, তাই পুরো লাইনটি হবে এলিভেটেড (উড়াল)।’

কমিউটার ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)