Speaker DU 050524

বৈশ্বিক সংকটে উন্নয়নশীল দেশগুলোর জন্য রোল মডেল বাংলাদেশ: স্পিকার

নিজস্ব প্রতিবেদক: বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে উন্নয়নশীল দেশগুলোর জন্য বাংলাদেশ রোল মডেলে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক এবং রাজনৈতিক সংকটের মধ্যে উন্নয়নশীল দেশগুলোকে সংগ্রাম করতে হচ্ছে। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশকেও একই পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে আমরা সেই বাধা পেরিয়ে এসেছি। উন্নয়নশীল দেশগুলোর জন্য বাংলাদেশ এক্ষেত্রে রোল মডেলে পরিণত হয়েছে।

রোববার (৫ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগ ও বণিক বার্তার যৌথ উদ্যোগে ‘পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতিতে উন্নয়নের পথ অনুসন্ধান’ প্রতিপাদ্যে দুই দিন ব্যাপী আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে আয়োজিত প্রথম ডেভলপমেন্ট স্টাডিজ ইন্টারন্যাশনাল কনফারেন্সে এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে স্পিকার বলেন, মূল্যস্ফীতি, ব্যাংকিং দেউলিয়া হওয়া, খাদ্য নিরাপত্তাহীনতা, দারিদ্র্যসহ বিভিন্ন সমস্যা দেখা যাচ্ছে বিশ্বের অনেক দেশেই। কিন্তু বাংলাদেশকে এমন সংকটময় পরিস্থিতিতে পড়তে হয়নি। এর ভিত্তি রচনা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মাত্র সাড়ে তিন বছরে বঙ্গবন্ধু একটি নীতি কাঠামো ঠিক করেছিলেন সোনার বাংলা গড়ার। এখনকার বিশ্বে অনেক পরিবর্তন দেখা যাচ্ছে। বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় প্রতিষ্ঠানগুলোর সংস্কারের কথা বলা হচ্ছে। বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে এখন এসব সমস্যার মোকাবেলা করছি।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসেকা আয়েশা খান বলেন, বৈশ্বিক অনিশ্চিত সময়ের মধ্যেও বাংলাদেশ অর্থনৈতিক উন্নতি করেছে। অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। অনেক এশিয়ান দেশের তুলনায় আমরা এগিয়ে রয়েছি। গ্রামীণ স্বাস্থ্য, শিক্ষায় আমাদের বড় বিনিয়োগ রয়েছে। সেই বিনিয়োগের ফলও আমরা পাচ্ছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান রাশেদ আল তিতুমীর বলেন, আমাদের বিশ্বের উন্নয়ন মডেল নিয়ে আলোচনা করতে হবে। কীভাবে আমরা বিশ্বমঞ্চে আমাদের অবস্থান তৈরি করতে পারি এটা নিয়ে আমরা কাজ করছি, প্রজন্মের মধ্যে এ আলোচনা চলছে। উয়ারি বটেশ্বরের সর্বশেষ আবিষ্কার আমাদের উৎসাহিত করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অধিবেশনে আরো বক্তব্য রাখেন বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, অর্থনীতিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ ও সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আরেফিন রিয়াজসহ আরো অনেকে।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)