যমুনেশ্বরীর ভাঙনে বড়াইবাড়ির রাস্তা ধস; বাঁশের সাঁকোয় চলাচল দুটি ইউনিয়নের বাসিন্দাদের

রংপুর প্রতিনিধি, বিনিয়োগবার্তা: গত বন্যায় রংপুরের বদরগঞ্জ উপজেলার বড়াইবাড়ি গ্রামের সঙ্গে উপজেলা সদরের যোগাযোগের রাস্তাটির একাংশ যমুনেশ্বরী নদীর গর্ভে চলে গেছে। নদীর কিনারঘেঁষে অবস্থিত ভাঙা অংশে কোনো রকম একটি বাঁশের সাঁকো দিয়ে চলাচল করতে হচ্ছে দুটি ইউনিয়নের বাসিন্দাদের।

যমুনেশ্বরী নদীর কোলঘেঁষা গ্রাম বড়াইবাড়ি। গ্রামটি কালুপাড়া ইউনিয়নের মধ্যে পড়লেও রংপুর জেলার বদরগঞ্জ পৌরসভা থেকে মাত্র এক কিলোমিটারের মধ্যে। বর্ষা এলেই প্রমত্তা হয়ে ওঠে যমুনেশ্বরী। তখন বড়াইবাড়ি, জেলেপাড়া গ্রামসহ কুতুবপুর ইউনিয়ন বদরগঞ্জ সদর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

ভাঙন রোধে কার্যকর ব্যবস্থা না নেয়ায় এরই মধ্যে নদীসংলগ্ন গ্রামগুলোর কয়েকশ বিঘা জমি নদীতে বিলীন হয়ে গেছে। একমাত্র রাস্তাটি ভাঙতে ভাঙতে এখন অনেকের বাড়ির সীমানায় এসে ঠেকেছে। সর্বশেষ গত বন্যায় রাস্তার নিচের মাটি সরে গেলে ৪০ ফুটের মতো অংশ ধসে যায়। এতে বন্ধ হয়ে যায় চলাচল। পরে চাঁদা তুলে নির্মাণ করা হয় বাঁশের সাঁকো। এ সাঁকো দিয়ে বদরগঞ্জ উপজেলা সদরে যাতায়াত করে বড়াইবাড়ি, জেলেপাড়াসহ কালুপাড়া ইউনিয়নের কিছু গ্রামের মানুষ ও কুতুবপুর ইউনিয়নবাসী।

কালুপাড়া ইউপির বাসিন্দা কুতুবপুর ডিগ্রি কলেজের বাংলা বিভাগের প্রভাষক তাজকুর রহমান বলেন, এটি সহজ পথ হওয়ায় প্রতিদিন তাকে এ পথে চলাচল করতে হয়। মোটরসাইকেল নিয়ে বাঁশের সাঁকোর ওপর দিয়ে যেতে ভয় পান। বিশেষ করে বৃষ্টি হলে সাঁকো পিচ্ছিল হয়ে যায়। তখন হেঁটে যেতেও পিছলে পড়ে যাওয়ার ঝুঁকি থাকে।

বদরগঞ্জ উপজেলার কালুপাড়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম মানিক বলেন, নদীভাঙনের ফলে দুই ইউনিয়নের শত শত মানুষ কষ্ট পাচ্ছে। অনতিবিলম্বে নদীর তীর রক্ষা বাঁধ নির্মাণ করে স্থায়ী রাস্তা নির্মাণ জরুরি হয়ে পড়েছে।

জানতে চাইলে রংপুর-২ আসনের সংসদ সদস্য আহসানুল হক চৌধুরী ডিউক বলেন, বিষয়টি আমি পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) জানানোর পর তারা এসে দেখে গিয়ে প্রস্তাব ঢাকায় পাঠিয়েছেন। আশা করছি, দ্রুত বিষয়টির সমাধান হবে। পাশাপাশি দূর হবে শত শত মানুষের ভোগান্তি।

তবে পাউবোর উপবিভাগীয় প্রকৌশলী (পার্বতীপুর) আতিকুর রহমান বলেন, তিনি এখানে নতুন এসেছেন। বড়াইবাড়ি গ্রামের ওই রাস্তার বিষয়ে তার জানা নেই। তবে খোঁজখবর নিয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।

(জেএইচ/এসএএম/ ০১ সেপ্টেম্বর ২০১৮)


Comment As:

Comment (0)