ভারতীয় ব্যবসায়ীদের অভ্যন্তরীণ কোন্দলে হিলি স্থলবন্দরে আমদানি রপ্তানি বন্ধ

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সকল ধরনের পণ্য আমদানি-রফতানি বন্ধ করে দিয়েছে বাংলাহিলি কাস্টমস সিএন্ডএফ এজেন্ট ব্যবসায়ীরা।

ভারতীয় ব্যবসায়ীদের দ্বন্দ্বের জেরে পাথর আমদানি বন্ধ থাকায় সোমবার (১ অক্টোবর) সকাল থেকে আমদানি-রফতানি বন্ধ করে দেওয়া হয়।

পরে দুপুরে সিএন্ডএফ এজেন্ট ব্যবসায়ীদের পক্ষ থেকে আমদানি-রফতানি চালুর অনুরোধ জানিয়ে পত্র দেওয়া হয় ভারতীয় ব্যবসায়ীদের। কিন্তু মঙ্গলবার (২ অক্টোবর) সকাল পর্যন্ত কোনও পণ্য রফতানি করেননি তারা।

বাংলাহিলি কাস্টমস সিএন্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন জানান, ‘বন্দর দিয়ে আগে প্রচুর পরিমাণে পাথর আমদানি হয়েছে। আর আমদানি করা এসব পাথর পদ্মাসেতু প্রকল্পসহ দেশের মেগাপ্রকল্পগুলোর কাজে ব্যবহৃত হচ্ছে। গত ২৩ সেপ্টেম্বর থেকে ভারতীয় ব্যবসায়ীদের অভ্যন্তরীণ কোন্দলের কারণে হিলি স্থলবন্দর দিয়ে সকল প্রকার পাথর রফতানি বন্ধ করে দেওয়া হয়েছে। এর ফলে পাথর আমদানিকারক, সরবরাহকারী প্রতিষ্ঠান এবং সিএন্ডএফ এজেন্টদের ওয়ার্কওডার বাতিল করা হচ্ছে। এতে করে সংশ্লিষ্ট সকলেই আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

এর প্রেক্ষিতে গত রবিবার বন্দর দিয়ে পাথরসহ সকল পণ্য রফতানি করতে ভারতীয় ব্যবসায়ীদের অনুরোধ জানানো হয়েছিল। অন্যথায় সোমবার থেকে বন্দর দিয়ে সকল পণ্যের আমদানি বন্ধের ঘোষনা দেওয়া হয়েছিল। কিন্তু ভারতীয় ব্যবসায়ীরা গতকাল রবিবারও বন্দর দিয়ে অন্যান্য পণ্য রফতানি করলেও পাথর রফতানি করেনি।  এ কারণে সোমবার সকাল থেকে বন্দর দিয়ে সকল পণ্যের আমদানি রফতানি বাণিজ্য বন্ধ করে দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, সার্বিক দিক বিবেচনা করে বিশেষ করে ভারতের অভ্যন্তরে বেশ কিছু পেঁয়াজবাহী ট্রাক আটকে থাকার কারণে বন্দর দিয়ে আবারও সকল প্রকার পণ্য রফতানির অনুরোধ জানিয়ে সোমবার দুপুরে ভারতের হিলি এক্সপোটার্স অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট আ্যসোসিয়েশনকে চিঠি দেওয়া হয়। এরপরেও তারা বন্দর দিয়ে কোনও পণ্য রফতানি করেনি।

(জেএইচ/ এসএএম/ ০২ অক্টোবর ২০১৮)


Comment As:

Comment (0)