জেএমআই হসপিটাল

গোঁজামিলের প্রসপেক্টাসে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহের প্রক্রিয়ায় জেএমআই হসপিটাল

নিজস্ব প্রতিবেদক: প্রসপেক্টাসে গোঁজামিলের তথ্য দিয়ে বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহের প্রক্রিয়ায় নেমেছে জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড।

কোম্পানিটির আইপিও পূর্ববর্তী সর্বশেষ প্রসপেক্টাস পর্যালোচনায় এমন তথ্য বেরিয়ে এসেছে।

সাধারণ নিয়ম অনুযায়ি, যেকোনো জমি কেনার পর নামজারি বা মিউটেশন করা হয়ে খাকে। কিন্তু জেএমআই হসপিটালের কিছু জমি কেনার ক্ষেত্রে এ নিয়মের উল্টো চিত্র দেখা গেছে। প্রকাশিত প্রসপেক্টাসে জমি কেনার আগেই মিউটেশন বা নামজারি করার তথ্য দিয়েছে কোম্পানিটি।

প্রকাশিত প্রসপেক্টাসে কোম্পানিটির দেওয়া তথ্য বিশ্লেষণে দেখা যায়, প্রসপেক্টাসের ৮১নং পৃষ্ঠায় জমি ক্রয় এবং মূল্য সংক্রান্ত বিষয়ের শিরোনামে যে তথ্য দেওয়া হয়েছে সেখানে ৫৪১৩নং দলিলের (deed) ক্রয় তারিখ দেখানো হয়েছে ০৫ সেপ্টেম্বর ২০১৩ইং। অন্যদিকে মিউটেশন এবং ডিসিআর তারিখ দেখানো হয়েছে ০৭ জানুয়ারি ২০১৩ইং। অর্থাৎ ক্রয়ের আগেই উল্লেখিত জমিটি কোম্পানির নামে মিউটেশন করা হয়েছে। এছাড়া ৫৯০৫নং দলিল এবং ৩৬০৬নং দলিলের ক্ষেত্রে একইদিনে ক্রয় এবং মিউটেশনের তারিখ দেখানো হয়েছে। কোম্পানিটি অন্যান্য জমি ক্রয় এবং নামজারির সময়ের ব্যবধান ৬ মাসের বেশি দেখালেও উল্লেখিত দলিলগুলোতে রয়েছে ব্যতিক্রম।

এ বিষয়ে জানতে জেএমআই হসপিটালের কোম্পানি সচিব মো: সফিকুর রহমানের মুঠোফোনে একাধিকবার ফোন দিয়েও কোনো রেসপন্ পাওয়া যায় নি। এমনি কি ক্ষুদে বার্তায়ও তিনি কোনো সাড়া দেন নি।

বিষয়টিকে অস্বাভাবিক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তাই এ কোম্পানির প্রসপেক্টাস পুন:নিরীক্ষা করতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রতি অনুরোধ জানিয়েছেন তারা।

(চলবে……………………..)

বিনিয়োগবার্তা/ডিএফই/এসএএম//


Comment As:

Comment (0)