DU Dance

ঢাবির নৃত্যকলা বিভাগের নতুন চেয়ারম্যান মনিরা পারভীন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের নতুন চেয়ারম্যান হয়েছেন সহকারী অধ্যাপক মনিরা পারভীন। বৃহস্পতিবার থেকে আগামী তিন বছরের জন্য তিনি এ পদের জন্য দায়িত্ব পেলেন।

দায়িত্ব গ্রহণের পর মনিরা পারভীন বলেন, নৃত্যকলা বিভাগের সার্বিক উন্নয়নসহ বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের পরিচিতি গঠনে তিনি বদ্ধপরিকর।

মনিরা পারভীনের জন্ম খুলনায়। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ থেকে স্নাতক (সম্মান) শেষ করে ভারত সরকারের আইসিসিআর কর্তৃক বৃত্তি নিয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের (২০০৯-১৪) নৃত্য বিভাগ থেকে স্নাতক (প্রথম বিভাগে দ্বিতীয়) ও স্নাতকোত্তর (প্রথম বিভাগে প্রথম) ডিগ্রি অর্জন করেন।

মনিরা পারভীন ২০১৪ সালে তৎকালীন পশ্চিমবঙ্গের রাজ্য সরকার কেশশ্রী নাথ ত্রিপাঠী ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরীর কাছ থেকে সমাবর্তনে স্বর্ণপদক ও বিভিন্ন পুরস্কার লাভ করেন। পড়াশোনা শেষ করে ২০১৫ সালের মার্চে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন।

ছোটবেলা থেকে নাচের প্রতি ছিল মনিরা পারভীনের বেশ ঝোঁক। খুলনা উদীচীতে তিনি ১৯৯৬-২০০৩ সাল পর্যন্ত নৃত্যে প্রশিক্ষণ নেন মোস্তাক সেলিমের কাছে। ২০০৪-২০০৯ সাল পর্যন্ত কত্থক নৃত্যে তালিম নেন শিবলী মহম্মদ ও সৃজনশীল নৃত্যে শামীম আরা নীপার তত্ত্বাবধানে। তিনি কলকাতায় শিক্ষারত অবস্থায় গুরু শ্রী সন্দীপ মল্লীকের কাছে নৃত্যের তালিম নেন, তা এখনও চলমান। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময় তিনি জাতীয় পর্যায়ে ‘আন্ত বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায়’ কত্থক ও সৃজনশীল নৃত্যে দুটি স্বর্ণপদক লাভ করেন।

মনিরা পারভীন একজন নৃত্যশিল্পী ও নৃত্যবিষয়ক গবেষক। নৃত্যের ব্যবহারিক সমৃদ্ধির সাথে সাথে নৃত্যবিষয়ক গবেষণাকর্মে তিনি নিযুক্ত।

মনিরা পারভীন বাংলাদেশসহ ভারতের বিভিন্ন রাজ্যে সরকারি ও বেসরকারি উদ্যোগে প্রতিনিয়ত কত্থক পরিবেশন করে চলেছেন। তিনি একই সাথে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি এবং বাংলাদেশ ইতিহাস পরিষদের সদস্য।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)