শামীম

ট্রেড লাইসেন্সের মেয়াদ ৫ বছর করতে কালক্ষেপন কেন

ট্রেড লাইসেন্স নবায়নের সময়সীমা এক বছর থেকে বাড়িয়ে সর্বোচ পাঁচ বছর পর্যন্ত করার দাবি অনেকদিন ধরেই জানিয়ে আসছেন দেশের ব্যবসায়ীরা। সম্প্রতি দেশের সরকারি-বেসরকারি সংলাপ প্লাটফর্ম বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) এর অনুষ্ঠানে এ বিষয়টি আরও জোড়ালোভাবে তুলে ধরেন ব্যবসায়িমহল।  

এরই প্রেক্ষিতে সম্প্রতি সচিবালয়ে অনুষ্ঠিত বিল্ডের ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ওয়ার্কিং কমিটির ৯ম সভায় বিল্ডের এ প্রস্তাবে সায় দেয় সরকারের বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ নুরে আলম, বিল্ডের চেয়ারপার্স নিহাদ কবির, বিকেএমইএর প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম, বাণিজ্য মন্ত্রণালয়, আরজেএসসি, কৃষি সম্প্রসারণ পরিদপ্তর, ইপিবি, এসএমই ফাউন্ডেশন, সিসিআই অ্যান্ড আই, বিইআইওএ, বিকেএমইএ, বিজিএমইএ, এলএফএমইএবি, ডিসিসিআই, ইউএসএআইডি ও ডিএসসিসির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

সভায় উপস্থিত সকলেই টেড্র লাইসেন্স নবায়নের মেয়াদ কমিয়ে আনাসহ ব্যাবসা-বাণিজ্যের প্রয়োজনীয় নানা বিষয়াদি নিয়ে ইতিবাচক আলোচনা করেন।

বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম বলেন, আমরা সিটি কর্পোরেশন আইডিয়াল ট্যাক্স শিডিউল ২০১৬ এবং মিউনিসিপ্যাল ট্যাক্সেস রুলস পর্যালোচনা করে দেখেছি এবং এখান থেকে আমরা দেখেছি পাঁচ বছর মেয়াদের জন্য ট্রেড লাইসেন্স প্রদানের ক্ষেত্রে কোনো আইনি বাধা নেই।

তার বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ নুরে আলম সিদ্দিকী বলেন, মিউনিসিপ্যালিটি ও সিটি কর্পোরেশনের জন্য এ প্রস্তাব বাস্তবায়ন করা যাবে, কিন্তু আমাদের পর্যালোচনা করে দেখতে হবে ইউনিয়ন পরিষদ তার বর্তমান সক্ষমতার ভিত্তিতে ট্রেড লাইসেন্স প্রদান করতে পারে কিনা।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, আমাদের এ মুহূর্তে এসমস্ত ব্যাপারে সবচেয়ে বেশি মনোযোগী হতে হবে। তৈরি পোশাক বহির্ভূত খাতসমূহের আহ্বানে সাড়া দিয়ে আমাদের খাত ভিত্তিকসাব-কন্ট্রাক্টিং রুল গঠন করতে হবে। জাতীয় রাজস্ব বোর্ডকে ডি-মিনিমিস ভ্যালু বৃদ্ধির অনুরোধ জানান তিনি।

বিশ্লেষকদের মতে, বৈশ্বিক অস্থিরতা ও ব্যবসা-বাণিজ্যের চ্যালেঞ্জ বিবেচনায় ট্রেড লাইসেন্স নবায়নের মেয়াদ বাড়ানো অত্যন্ত যৌক্তিক দাবি। এছাড়া আলোচ্য সমস্যাগুলো কালক্ষেপন না করে অনতিবিলম্বে তা বাস্তবায়ন করা উচিত।

একটি বিষয় মনে রাখতে হবে, দেশে ব্যবসায়ি মহলকে স্বস্তিতে ব্যবসা না করতে দিলে কিন্তু দেশের রাজস্ব আয়, কর্মসংস্থান, জিডিপির প্রবৃদ্ধি -এসব ব্যাপকভাবে বাধাগ্রস্থ হবে। আর আগামী দিনের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় তারাও পিছিয়ে পড়বে। আর সবমিলিয়ে দেশের অগ্রগতিও বাধাগ্রস্থ হবে- যা কোনোভাবেই কাম্য নয়!!

 

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)