কম্পিাউটার উৎপাদনে আগাম কর প্রত্যাহার

এবার কম্পিউটার উৎপাদনে আগাম কর প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক: স্থানীয়ভাবে উৎপাদন শিল্পকে এগিয়ে নিতে এবার কম্পিউটার উৎপাদনে আগাম কর প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সম্প্রতি এ সংক্রান্ত একটি এসআরও জারি করে সংস্থাটি। এর আগে কম্পিউটার উৎপাদনে মূল্য সংযোজন কর বা ভ্যাট অব্যাহতি দিয়েছিল সংস্থাটি।

এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ২০২১ সালে একটি এসআরও জারি করে প্রায় ২৬টি এইচএস কোডের আওতায় উৎপাদন পর্যায়ে কম্পিউটারের বিভিন্ন ধরনের পণ্যসামগ্রীর ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করে সংস্থাটি। দেশে কম্পিউটার উৎপাদন খাতে বিনিয়োগ বাড়াতে ও স্থানীয়ভাবে এ শিল্পকে এগিয়ে নিতে এ সুবিধা দেয়া হয়। পরে আরো কিছু কর সুবিধা দেয়ার দাবি জানায় এ খাতের দেশী বিনিয়োগকারীরা। এসব দাবির পরিপ্রেক্ষিতেই আগাম কর প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে এনবিআরের এক কর্মকর্তা বলেন, ‘কম্পিউটারসহ সংশ্লিষ্ট বিভিন্ন পণ্য উৎপাদনে ভ্যাট প্রত্যাহার করা হলেও নেয়া হচ্ছিল আগাম কর। ফলে এ খাতের বিনিয়োগকারীদের রিফান্ডের অর্থের পরিমাণ বাড়ছিল। আর এনবিআর থেকে রিফান্ড দেয়া যেহেতু সময়সাপেক্ষ ব্যাপার, তাই এ জটিলতা এড়াতে আগাম করও প্রত্যাহার করা হয়েছে।

এ বিষয়ে দেশের শীর্ষস্থানীয় একটি কম্পিউটার উৎপাদন প্রতিষ্ঠানের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতি দেয়া মানেই স্বয়ংক্রিয়ভাবে আমদানি পর্যায়েও অব্যাহতি হয়ে যায়। যদি এর পরও প্রতিষ্ঠানকে পুনরায় ভ্যাট দিতে হয়, তাহলে পণ্যের দাম বেড়ে যাবে। অর্থাৎ এতে ভ্যাট অব্যাহতি আর থাকল না।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)