শামীম

পুঁজিবাজারে পুঁজির নিরাপত্তা নিশ্চিত করতে হবে

বহুদিনের মন্দাবস্থা কাঁটিয়ে কিছুটা ঘুরে দাড়াতে শুরু করেছে দেশের পুঁজিবাজার। গত কয়েকদিনে পুঁজিবাজারের সার্বিক চিত্র নিয়ে আশাবাদী হয়ে উঠছেন সংশ্লিষ্টরা।  এতে প্রাতিষ্ঠানিক ও সাধারণ বিনিয়োগকারীদের মধ্যেও আশার আলোর সঞ্চার হচ্ছে। ফলশ্রুতিতে বাজারে সূচক ও লেনদেন উভয়ই  বাড়ছে।

তবে বাজারের এই উর্ধ্বমুখি গতি ধরে রাখতে বিনিয়োগকারীদের পুঁজির নিরাপত্তা  ও সুশাসনের বাস্তবায়ণ জরুরী বলে মনে করছেন বিশ্লেষকরা।

পুঁজিবাজারে উত্থান-পতন থাকবে; এটাই স্বাভাবিক। উত্থান-পতনের চিত্র দেখে পুরো বাজার কাঠামোকে মূল্যায়ন করা ঠিক হবে না। বাজার পরিচালনায় আইনি পদক্ষেপ, জবাবদিহিতা নিশ্চিত করাসহ সুশাসনের বাস্তবায়ণ এ বাজারকে আরও অনেক দূর নিয়ে যেতে পারে।  বাজারের উন্নয়নে প্রয়োজনীয় নিয়ামকগুলো সঠিকভাবে পরিপালন হচ্ছে কি না, সে বিষয়টি গুরুত্ব সহকারে তদারকি করা প্রয়োজন। তালিকাভুক্ত কোম্পানিগুলো সব ধরনের নিয়ম-কানুন সঠিকভাবে অনুসরণ করছে কিনা তাও খতিয়ে দেখতে হবে। লক ফ্রি  হয়া শেয়ারগুলোর দর কেন পড়ে যায় তাও আমলে নিতে হবে। এছাড়া স্টক একসচেঞ্জগুলো এবং বড় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজারের উন্নয়নে কি ভূমিকা পালন করছে তাও মনিটরিং করতে হবে। পুরো বিনিয়োগ প্রক্রিয়াকে স্বচ্ছ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং বাস্তবায়নের পরই একটি উন্নত, টেকসই ও গতিশীল পুঁজিবাজার  প্রতিষ্ঠিত হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

(শামীম /বিনিয়োগবার্তা/২২ ফেব্রুয়ারি ২০২০)


Comment As:

Comment (0)