সংসদে পলক

সংসদে আইসিটি প্রতিমন্ত্রী

১০ মাসে ১ হাজার ৪৩১টি লিংক অপসারণের জন্য বিটিআরসিকে অনুরোধ

নিজস্ব প্রতিবেদক: গত ১০ মাসে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ১ হাজার ৪৩১টি লিংক অপসারণের জন্য বিটিআরসিকে অনুরোধ জানানো হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। রোববার (১১ জুন) সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে এ তথ্য দেন প্রতিমন্ত্রী। 

তিনি জানান, সামাজিক যোগাযোগমাধ্যমগুলো— ফেসবুক, টিকটক, ম্যাসেঞ্জার, ইউটিউব ইত্যাদি নিয়মিতভাবে মনিটর করা হয়। ১২০টি উদ্ভূত সাইবার হুমকির বিপরীতে অ্যালার্ট পাঠানো হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ গৃহীত কার্যক্রম সংক্রান্ত প্রতিবেদন প্রতিমাসে মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করা হচ্ছে।

ডিজিটাল নিরাপত্তা এজেন্সি থেকে ২০২১ সালের জুলাই থেকে ২০২৩ সালের এপ্রিল পর্যন্ত সাড়ে সাত হাজার জনকে সাইবার সিকিউরিটি বিষয়ে সচেতনতামূলক সেমিনার বা প্রশিক্ষণ দিয়ে সচেতন করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

আরেক প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, টেলিটকের নেটওয়ার্ক উন্নয়ন ও ইউনিয়ন পর্যায়ে সম্প্রসারণের লক্ষ্যে এরই মধ্যে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমানে ২ হাজার ২০৪ কোটি টাকা জিওবি অর্থায়নে ‘‌গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ এবং ৫জি সেবা প্রদানে নেটওয়ার্ক আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্পের অধীনে তিন হাজার নতুন বিটিএস সাইট স্থাপন বাস্তবায়ন পর্যায়ে রয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে টেলিটকের বিটিএস সংখ্যা সাড়ে আট হাজারে উন্নীত হবে। 

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)